in , ,

ফের স্পিন অস্ত্রে বিপাকে ইংল্যান্ড

আহমেদাবাদ: তৃতীয় টেস্টের দুই ইনিংসে ইংল্যান্ড অল আউট হয়েছিল ১১২ ও ৮১ রানে। আজ চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ড অলআউট হয়েছে ২০৫ রানে!ইংল্যান্ডের ব্যাটিং যে এতটুকু উন্নতি করেছে, তা দলের সেরা অলরাউন্ডার বেন স্টোকসের কল্যাণেই। ক্যারিয়ারের ২৪তম ফিফটি করে তিনি আউট হয়েছেন ৫৫ রান করে। অফ স্পিনার ওয়াশিংটন সুন্দরের বলে আউট হওয়ার আগে ১২১ বলের ইনিংসটিতে ৬টি চার ও ২টি ছক্কা মেরেছেন স্টোকস। তাঁকে মোটামুটি সঙ্গ দিতে পেরেছেন ওলি পোপ ও ড্যান লরেন্স। পোপ ৮৭ বলে ২৯ রান আর ড্যান লরেন্স ৭৪ বলে ৪৬ রান করেছেন।পিচে স্পিন তেমন ধরেনি, কিন্তু ইংলিশ ব্যাটসম্যানরা ছিলেন ব্যর্থ।

টস হেরে ফিল্ডিং পাওয়া ভারত অধিনায়ক বিরাট কোহলি নতুন বলে স্পিনারদের না এনে দুই পেসার ইশান্ত শর্মা ও মহম্মদ সিরাজকে দিয়ে শুরু করান বোলিং। তবে উইকেট পড়েছে সেই স্পিনেই—ষষ্ঠ ওভারে অক্ষর প্যাটেলের বলে বোল্ড হন ডম সিবলি। উইকেটে আহামরি কোনো বাঁক নেই, উপমহাদেশের উইকেটে স্পিনাররা প্রথম দিনে যতটা রুটিন-বাঁক পান তেমনই, বলা ভালো তার চেয়েও কম। সিবলি স্রেফ বাঁক নেবে মনে করে খেলতে গিয়ে বোকা বনেছেন।নিজের পরের ওভারেও উইকেট নেন অক্ষর। ইংল্যান্ডের এই উইকেট পতনে না অক্ষয়, না স্পিন, বরং ক্রলির ভূমিকাই বেশি। ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে অক্ষয়কে মারার সাধ পূর্ণ করার খেসারত দেন তিনি। ইংলিশ মিডল অর্ডারে পরের দুটি উইকেট জো রুট ও জনি বেয়ারস্টোর (২৮)। ফিফটি তুলে নেওয়া বেন স্টোকস (৫৫) আউট হয়েছেন ওয়াশিংটন সুন্দরের বলে। বলে কোনো বাঁক ছিল না। স্পিনে ভুল খেলে এলবিডব্লুর শিকার হন স্টোকস। প্রথম দিনে ৭৮ রানে ৪ উইকেট হারানোর পর চা-বিরতির আগপর্যন্ত প্রথম ইনিংসে ৫ উইকেটে ১৪৪ রান তুলেছে ইংল্যান্ড।আজও আহমেদবাদে ছিল অক্ষর–অশ্বিন–সুন্দরদের দাপট।

সিরিজের তৃতীয় টেস্টের পিচ নিয়ে সমালোচনা করেছিলেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটাররা। এর মধ্যে সবচেয়ে এগিয়ে ছিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। ওই টেস্টের পর তিনি টুইটারে একটি ছবি দিয়েছিলেন। ছবিতে তাঁকে দেখা গেছে—খোঁড়া মাটির মধ্যে ব্যাটিং করছেন তিনি! কিন্তু আজ দিনের শুরুতে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের ব্যাটিং মোটেও ভালো লাগেনি ভনের। আর এই ভালো না লাগা থেকেই চতুর্থ টেস্টের উইকেট নিয়ে নিজের অবস্থান পাল্টান ভন। একেবারে ‘ইউটার্ন’ নিয়ে ভন টুইট করেন, ‘শেষ কয়েকটি টেস্টের তুলনায় খুব বাজে ব্যাট করছে ইংল্যান্ড। প্রথম ইনিংসে বড় রান তোলার জন্য এ পিচ দারুণ। কোনো স্পিন নেই, বল ব্যাটে আসছে। এখন পর্যন্ত খুব বাজে ব্যাটিং।’ইংল্যান্ডের ২০৫ রানের প্রথম ইনিংসের জবাবে ব্যাট করতে নেমে কোনো রান তোলার আগেই উইকেট হারিয়েছে ভারত। কোনো রান না করে আউট হয়ে ফিরেছেন শুবমান গিল। তবে আর কোনো উইকেট পড়তে না দিয়েই দিনের খেলা শেষ করেছেন রোহিত শর্মা ও চেতেশ্বর পূজারা। ১ উইকেটে ২৪ রান নিয়ে দিনের খেলা শেষ করেছে ভারত। রোহিত ৮ ও পূজারা ১৫ রান নিয়ে উইকেটে আছেন।

What do you think?

Written by News Editor

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভূমিকম্পের কবলে নিউজিল্যান্ড

প্রার্থী তালিকা প্রকাশ করল তৃণমূল কংগ্রেস