in বাংলা, বিনোদন, ,

ইতিহাসের মাধ্যমে বর্তমান কে তুলে ধরার প্রচেষ্টায় ‘বিশ্বাসঘাতক’

দীপন বন্দ্যোপাধ্যায়

বর্তমান সময়ের প্রেক্ষিতে বিশ্বাসঘাতক শব্দটা বাংলা রাজনীতিতে একটা অন্য আঙ্গিক বহন করছে। এই উত্তাল রাজনৈতিক পরিস্থিতিতে দাঁড়িয়ে যদি মনে করেন টাইম মেশিনে করে একটু ফিরে যাবেন আড়াইশো বছরের কিছু বেশী আগে বাংলার রাজনৈতিক এবং সামাজিক প্রেক্ষাপটটা দেখার জন্য তাহলে অবশ্যই উপস্থিত থাকুন ২৪ শে জানুয়ারি রবিবার একাডেমিতে দুপুর ২.৩০ মিনিটে। বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলার চরিত্রের বিভিন্ন দিক বিভিন্ন ভাবে উঠে এসেছে পদ্মনাভ দাশগুপ্তের লেখা,কমলেশ্বর মুখোপাধ্যায়ের পরিচালিত নাটক ‘বিশ্বাসঘাতক’এ।

রাসবিহারী শৈলুষিক আয়োজিত প্রথম নাট্য উৎসব অনুষ্ঠিত হতে চলেছে একাডেমিতে ২৪ ও ২৫ শে জানুয়ারি। ২০২০ বিষাক্ত বছরটিতে এই নাট্যদল হারিয়েছে তাদের অন্যতম সক্রিয় সদস্য দেবজিত ঘোষ কে। মূলত তার অবদানকে স্মরণ করে, একই সঙ্গে কিংবদন্তি ও আইকনিক অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় প্রতি শ্রদ্ধা জানিয়ে আয়োজিত হতে চলেছে এই নাট্যোৎসবটি। আর উৎসবের প্রথম দিন রাসবিহারী শৈলুষিক তাদের নতুন নাটক ‘বিশ্বাসঘাতক’ মঞ্চস্থ করতে চলেছে। পদ্মনাভ দাশগুপ্ত লেখা, কমলেশ্বর মুখোপাধ্যায় নির্দেশিত এই নাটকটিতে অভিনয় করছেন পদ্মনাভ দাশগুপ্ত, অসীম রায় চৌধুরী, নবকুমার ব্যানার্জি,গৌতম পুরকায়স্থ, শ্রীদীপ চ্যাটার্জী,অর্জুন দাশগুপ্ত, নবনীতা দত্ত,শ্রমণা ঘোষ, সুচিস্মিতা মুখোপাধ্যায়, শ্রেয়া সিনহা।

নবাব সিরাজউদ্দৌলার সময় ও তৎকালীন রাজনৈতিক প্রেক্ষাপট কে তুলে ধরে এক ভিন্ন আঙ্গিকে সিরাজের চরিত্র কে বিশ্লেষণ করা হয়েছে এই নাটকে। সিরাজের মদ্যপ দুশ্চরিত্র স্বভাবের অন্ধকার দিক, আবার গিরিশচন্দ্র ঘোষের মতো বিখ্যাত নাট্যকারের সিরাজকে দেশে নায়েকের সম্মান দেওয়া। দুই আঙ্গিকেই বিশ্লেষণ করে সিরাজের চরিত্রকে সেই সময়ের প্রেক্ষাপটে তুলে ধরা হয়েছে।

নাট্যকার পদ্মনাভা দাশগুপ্ত’র কথায়, বিশ্বসঘাতক নাটক ভারতের অর্থনৈতিক এবং সামাজিক অবক্ষয়ের সূচনার সময় কালকে ধরতে চেয়েছে। কিছু মানুষের লোভ এবং উচ্চাশা কি ভাবে একটা সামগ্রিক জাতির ধ্বংসের কারণ হয়, সেই ঐতিহাসিক দলিল ‘বিশ্বসঘাতক’। ১৭৫৭ ‘র পলাশীর যুদ্ধ ,কম্পানির এই দেশে পাকাপাকি ভাবে শাসন ক্ষমতা হাতে নেবার চেষ্টা ছিল। রাজনৈতিক এবং অর্থনৈতিক সেই ষড়যন্ত্রের কাহিনী ‘বিশ্বসঘাতক’।

রাসবিহারী শৈলুষিকের তরফে আয়োজিত নাট্য উৎসবের দুদিনে মোট ৪টি নাটক দেখানো হবে। ২৪ জানুয়ারি ২.৩০ মিনিটে ‘বিশ্বাসঘাতক’, সন্ধে ৬.২০ মিনিটে চেতনা প্রযোজনা, অবন্তী চক্রবর্তীর নির্দেশনায় ‘কুসুম কুসম’ এবং নীল মুখোপাধ্যায়ের পরিচালনার ‘গিরগিটি’ উপস্থাপিত হবে।

What do you think?

0 points
Upvote Downvote

Written by News Editor

Leave a Reply Cancel reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রিসবেনে ঐতিহাসিক, রূদ্ধশ্বাস জয় ভারতের